শর্ত ভেঙ্গে রেলওয়েতে নিম্ন মানের ইঞ্জিন, প্রথম যাত্রাতেই বিকল | Bangladesh Railway | TmA

 


শর্ত ভেঙ্গে রেলওয়েতে নিম্ন মানের ইঞ্জিন, প্রথম যাত্রাতেই বিকল | Bangladesh Railway | TmA 


লেখা: মাহবুব কবির মিলন


প্রায় ৩৩২ কোটি টাকা ব্যয়ে রেলের সাথে করা চুক্তি ভঙ্গ করে হুন্দাই রোটেম অন্য মডেল ও যন্ত্রাংশ দিয়ে ১০ ইঞ্জিন সরবরাহ করেছিল (৩০০১-৩০১০)। সেগুলো ছিল লোকোর মূল যন্ত্রাংশ। তা পরিবর্তন করে নিন্ম ক্ষমতার অন্য মডেলের যন্ত্রাংশ সংযুক্ত করা হয়েছে লোকোতে।


১। চুক্তিতে ছিল Engine 8-710G3B-T1 (২০০০+ হর্স পাওয়ার)

     চুক্তি ভঙ্গ করে দেয়া হয়েছে 8-710G3B-ES 


২। চুক্তিতে ছিল Alternator/Generations TA12 (3000 KVA)

     চুক্তি ভঙ্গ করে দেয়া হয়েছে TA9 ( 2000 KVA)


৩। চুক্তিতে ছিল Traction Motor A2909-9

      চুক্তি ভঙ্গ করে দেয়া হয়েছে A2909


সরকারি চুক্তি ভঙ্গের শাস্তি হচ্ছে, হয় সরবরাহকারী সব আইটেম চুক্তির শর্ত মোতাবেক পরিবর্তন করে দেবে, নয় তাদের ব্ল্যাক লিস্টেড করে ক্ষতিপূরণ আদায় করবে রেল। দেশের সম্পদ রক্ষার্থে বা জাতিয় স্বার্থ রক্ষার্থে এর কোনো বিকল্প নেই।।।


এই চুক্তিতে উন্নতমানের মডেল, উচ্চ শক্তির যন্ত্রাংশ সন্নিবেশিত করা হয়েছিল, যাতে ভবিষ্যতে শুধু এক্সেল পরিবর্তন করে এই এমজি লোকোকে বিজি লোকোতে রুপান্তর করা যায়। চুক্তির প্রথমেই তা উল্লেখ করা হয়েছে। চুক্তি হয়েছিল অত্যন্ত ভাল লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে। চুক্তিতে বলা আছে, এই লোকো মিনিমাম ১৪০০ মেট্রিক টন টানবে দেশের যে কোনো রেল সীমানায়। 


চুক্তি ভঙ্গ করে যে যন্ত্রাংশ প্রথম ১০টিতে জুড়ে দিয়েছে হুন্দাই, পরের ২০টিতে সেই যন্ত্রাংশ সরবরাহের চুক্তি করেছিল হুন্দাই। কারণ পরের ২০টি লোকোর ঋণ দিয়েছিল কোরিয়া। তাই তাদের শর্ত না মেনে উপায় ছিল না।


অর্থাৎ প্রথম ১০টি লোকোতে (৩০০১-৩০১০) চুক্তি ভঙ্গ করে হুন্দাই রোটেম দিয়েছে,


Engine 8-710G3B-ES (চুক্তিতে ছিল 8-710G3B-T1, ২০০০+হর্স পাওয়ার)


Alternator/Genaretor TA9 ( 2000 KVA), (চুক্তিতে ছিল TA12 3000 KVA )


Traction Motor A2909 (চুক্তিতে ছিল A2909-9)


পরের ২০ লোকো কোরিয়ান ইডিসিএফ ঋণের ছিল বিধায় তারা শর্ত জুড়ে দিয়েছিল, উপরের কনফিগারেশনে না নিলে ঋণ দেবে না। যার ১০টি এসে গেছে এবং লাইনে চলা শুরু হয়েছে (৩০১১-৩০২০)। পরের ১০টি সম্ভবত জাহাজে উঠেছে।


তাহলে মোট ৩০ টি লোকোর যন্ত্রাংশ হল, বদলে দেয়া মডেলগুলো দিয়ে।


আরো আসবে ৭০ লোকো। চুক্তি হয়ে গেছে ৭০ লোকোর। প্রথম ১০ লোকোর চুক্তিতে যা ছিল তা দিয়ে। উন্নত এবং ভাল মডেল। এগুলো অনায়াসেই বিজি লোকোতে কনভার্ট করা যাবে, যদি চুক্তি পরিবর্তন বা ভঙ্গ করে ৩০ লোকোর যন্ত্রাংশ দেয়া না হয়।


তাই যদি হয়, তবে ১০০ এমজি লোকো কখোনই বিজিতে রুপান্তর করা যাবে না। যা হবে রেলের জন্য বোঝা। এতবড় জাতিয় ক্ষতি কার জন্য হয়েছে বা হচ্ছে, তা তদন্ত করে দেখা প্রয়োজন। 


পরিশেষে প্রথম ১০ লোকো নিয়ে যারা (পরের ২০ একই কনফিগারেশন) আনন্দ উৎসব করেন, তা গ্রহন করার জন্য জগতের সব প্রচেষ্টা অব্যাহত রেখেছেন, তাদের কাছে আমার একটা প্রস্তাব। 


১০ লোকোর চুক্তির ২.১ ক্লজে স্পষ্ট বলা আছে, এই লোকো কমপক্ষে ১৪০০ মেট্রিক টন টানতে বা ঠেলতে সক্ষম হতে হবে। 


বেশির দরকার নেই। কমপক্ষে ১৪০০ মেট্রিক টনের একটা কন্টেইনার ট্রেন (৩০০১-৩০২০) এই সিরিজের লোকো দিয়ে কয়েকদিন অনবরত ঢাকা চট্টগ্রাম রুটে অনুমোদিত গতিতে চালানো হোক। 


আশা করি দেশের লাভ ক্ষতি পরিমাপ করা যাবে। 


আর নাটের গুরু!!!


লেখক: অতিরিক্ত সচিব